Advertisement

What is NEFT, IMPS,UPI and Who to Work it? কিভাবে এক Bank থেকে অন্য ব্যাংকে Physical ভাবে টাকা Transfer হয় ?

 

আপনি এক Bank account থেকে অন্য Bank account টাকা Transfer করার জন্য Bank আপনাকে তিন রকমের পদ্ধতির মাধ্যমে টাকা Transfer করতে বলবে-
#1. NEFT, #2. IMPS, #3. UPI 
কিন্তু আপনি কখনো ভেবেছেন - এক Bank account (SBI) থেকে অন্য Bank account (ICICI)-তে টাকা Transfer করলে Digital ভাবে তো Transfer হয়ে যায় কিন্তু টাকা Physical ভাবে কি ভাবে Transfer হয় ? SBI ব্যাংকের ম্যানেজার রাতে ট্রাকে করে physical টাকা ICICI ব্যাংকে পোঁছে কী ? এই সমস্ত প্রশ্নের উত্তর জানতে এই article টা পড়তে থাকুন। 

  Physicaly এক Bank account থেকে অন্য Bank account টাকা কিভাবে Tranesfer হয় সেটা জানার আগে Digital টাকা Transfer এর পদ্ধতি সমন্ধে জানা যাক--

#১. NEFT: 

NEFT এর পুরো নাম হলো -National Electronic Funds Transfer . NEFT ২০০৫ সালে শুরু হয়। NEFT মাধ্যমে টাকা Transfer হতে ১-২ ঘণ্টা সময় লাগে। ব্যাঙ্ক চলাকালীন সময় NEFT মাধ্যমে টাকা ট্রান্সফার করা যায়। Funds Transfer করার সময় beneficiary add করতে হয়। 

#২. IMPS:  

2010 সালে IMPS এর সূচনা হয়। IMPS NPC (National Payments Corporation of India) দ্বারা পরিচালিত হয়। IMPS এর মাধ্যমে আপনি 24x7 time Funds Transfer করতে পারেন instand . Funds Transfer করার সময়  beneficiary add  করতে হয়। 

#৩. UPI: 

UPI এর পুরো নাম হলো - Unified Payments Interface . UPI  NPC দ্বারা পরিচালিত হয়। UPI এর মাধ্যমে Funds Transfer করার জন্য কোনো কিছু (Bank account number, ifac code, mobile number) প্রয়োজন নেই। শুধু মাত্র UPI ID প্রয়োজন। আপনি আপনার নিজস্ব UPI id বানিয়ে সেটাকে আপনার Bank account এর সঙ্গে link করে রাখবেন। যখন আপনার UPI ID-তে Payment হবে তখন IMPS এর মাধমে টাকা আপনার Bank account Recived/Transfer হবে সঙ্গে সঙ্গে। 

এই UPI-কে কাজে লাগিয়ে Paytm ,Phone pe ,Google Pay সহ অন্যান্য app Funds Transfer করে। 

Physical টাকা Transfer:

India-তে যত গুলো Bank (SBI, ICICI, IOB, PNB, BOB,HDFC) রয়েছে। সমস্ত এর Boss হলো RBI (Reserve Bank of  India) .
                আমাদের সকলের বিভিন্ন Bank এ account রয়েছে। তেমনি RBI এর কাছে সমস্ত local Bank (SBI, HDFC, IOB সহ) account রয়েছে। অর্থাৎ এক কথায় RBI এর under সমস্ত local Bank গুলো রয়েছে। 

প্রতিটি রাজ্যে RBI এর Office রয়েছে। যখন Local bank গুলোর কাছে অনেক পরিমানে টাকা হয়ে যায়। তখন তারা সেই টাকা RBI এর কাছে জমা রাখে এবং যখন টাকার প্রয়োজন হয় তখন টাকা bank তার নিকটবর্তী RBI office থেকে টাকা তুলে নেই। 
                  Paytm wallet to wallet টাকা Transfer করলে টাকা এক Wallet থেকে অন্য Wallet এ চলে যায় কিন্তু টাকা Paytm-এর কাছে থাকে। 
তেমনি SBI to ICICI Bank টাকা Transfer করলে টাকা এক Bank থেকে টাকা অন্য Bank চলে যায় কিন্তু টাকা RBI এর কাছে থাকে। 

আপনি যখন Bank টাকা জমা রাখেন তখন Bank আপনাকে Digital fome লিখে দেয় আপনার account ...টাকা রয়েছে। সেই টাকা Bank অন্য কাউকে দিয়ে দেয় বা বেশি টাকা হয়ে গেলে সেই টাকা RBI এর কাছে জমা করে। এছাড়াও ব্যাঙ্ক বিভিন্ন ভাবে  টাকা invest করে, Loan দেয় এবং টাকা থেকে টাকা ইনকাম করে। তাই ব্যাঙ্ক আপনাকে বলে "FD করুন তাহলে বেশি সুদ পাবেন"

সমস্ত ব্যাংকের গ্রাহক যদি একসঙ্গে টাকা তুলতে যায় তাহলে ব্যাঙ্ক সমস্যায় পরে যাবে ,কারণ তাদের কাছে সমস্ত টাকা নেই যে টাকা আমরা জমা রেখেছি। এই কারণে Digital India-কে promot করা হচ্ছে। যাতে আপনার Physical Currency উপর ধ্যান না যায়। Digital ভাবে লেনদেন করলে টাকা DIgital ভাবে কমবে/বাড়বে। 
                 Digital ভাবে টাকা লেনদেন করলে RBI-কে নতুন করে টাকা ছাপাতে হবে না। ফলে টাকা ছাপানোর যে খরচ লাগে সেটা আর লাগবে না।    

Post a Comment

2 Comments

  1. banking software
    Personalize products, offers, pricing and loyalty programs; prevent revenue leakage and ensure regulatory compliance with a billing solution.

    ReplyDelete