Advertisement

Why RBI Prints Limited Currency in India- Bangla


আপনি কখনো ভেবেছেন RBI বা Government যত মন তত টাকা ছাপাতে পারে কিন্তু RBI বা Government Limited amount টাকা ছাপায় কেন ? টাকা ছাপিয়ে সকলকে বড়োলোক করে দেয়না কেন ?

আজ আমি আপনাদেরকে বলবো- RBI বা Government কেন নিদির্ষ্ট পরিমান টাকা ছাপায়। এই সমন্ধে জানার আগে আপনার জানা দরকার টাকা (Currency) কি ?

Currency:

Currency Value তখনি ,যখন Currency বিনিময়ে কোনো জিনিস পত্র পাবে। ধরুন আপনার কাছে অনেক টাকা (Currency) রয়েছে কিন্তু আপনি ওই টাকার বিনিময়ে কোনো জিনিস পত্র কিনতে পারছেন না। তাহলে আপনার কাছে থাকা Currency কোনো মূল্য নেই। 

কেন নিদির্ষ্ট পরিমান Corrency ছাপা হয়:

সমস্ত দেশ নিজের ইচ্ছা মতো টাকা ছাপাতে পারে কিন্তু Unlimited পরিমান টাকা ছাপায় না কেন ? এই ব্যাখ্যাটা একটা বাস্তব ঘটনার মাধ্যমে ব্যাখ্যা করছি -

Zimbabwe প্রধান মন্ত্রী ২০০১ সালে লক্ষ করেন যে তাদের দেশের সমস্ত বাসিন্দা খুব গরিব। তিনি তাদের দেশের দারিদ্রতা দূর করার জন্য বিপুল পরিমান তাদের দেশের Currency ছাপাতে শুরু করেন এবং সমস্ত দেশ বাসীকে দিতে থাকেন। শেষে ১ লক্ষ টাকার নোট ছাপিয়ে ফেলেন। ফলে সকলের কাছে শুধু টাকা আর টাকা। 

শুধু মাত্র এক প্যাকেট পাউরুটি কেনার জন্য এক গাদা টাকা নিয়ে যেতে হতো।
একটা কথা বোঝুন- আপনি একটা জিনিস কিনবেন এবং সকলের কাছে অনেক অনেক টাকা রয়েছে ফলে জিনিসের চাহিদা বেড়ে যাবে এবং Supply কম থাকায় দাম autometic বেড়ে যাবে। 

এমনি হয়েছিল Zimbabwe-তে। এক প্যাকেট পাউরুটি কেনার জন্য এক গাদা টাকা নিয়ে যেতে হতো। 

Zimbabwe সোসমস্ত দেশ বাসি মিলিনিয়ার হয়ে গিয়ে ছিল কিন্তু ১ million টাকা দিয়ে শুধু মাত্র একটা পেন কিনতে পারতো। 

ধরুন সকলকে টাকা ছাপিয়ে বড়োলোক করে দেওয়া হলো। তাহলে কেউ কাজ করবে কেন ! সকলের কাছে তো অনেক টাকা রয়েছে। ফলে উৎপাদন  বন্ধ হয়ে যাবে এবং জিনিস পত্রে চাহিদা বৃদ্ধি পাবে আর পত্রের দাম দ্রুত বৃদ্ধি পাবে। 

এই কারণে Zimbabwe মানুষকে সামান্য পরিমান জিনিস কেনার জন্য গাদা গাদা টাকা নিয়ে যেতে হতো।

এই সমস্যা থেকে বাঁচার জন্য Zimbabwe সরকার নিজের দেশের টাকাকে বাতিল করে বাইরের দেশের টাকাকে নিজের দেশে গ্রহণযোগ করে দেয়। 

বিপুল পরিমান টাকা ছাপিয়ে দেশের দারিদ্রতা মেটানো যায় না। দারিদ্রতা তবে দূর হবে যখন মানুষ নিজের বুদ্ধেকে কাজে লাগিয়ে কাজ করবে আর টাকা ইনকাম করবে। টাকা শুধু মাত্র বিনিময়ের মাধ্যম। 

এই কারণে India Government বা যে কোনো দেশের Government  Limited Amount Currency Prints করে। দেশে যত পরিমান GDP (Gross Domestic Products) থাকে তত পরিমান Government Currency Prints করে। অথাৎ দেশে যত পরিমান টাকা রয়েছে সেই পরিমান Good & Services রয়েছে। সমস্ত লোক যদি তাদের সমস্ত টাকা খরচ করে তাহলে সকলে বাজারের সমস্ত Good & Services কিনে  নিতে পারবে। 

Government  সেই পরিমান টাকা ছাপাবে যত পরিমান  টাকার Good  & Services বাজারে রয়েছে। বেশি পরিমানে যদি টাকা ছাপানো হয় তাহলে, মানুষের কাছে টাকা বেড়ে যাবে এবং Products ও Services এর চাহিদা বেড়ে যাবে দাম বেড়ে যাবে। 

GDP:

এক বছরের মধ্যে  কোনো দেশের উৎপাদন  ও services কে বাজারের দামের সঙ্গে হিসাব করা হলে যে মান পাওয়া যাই তাকে GDP বলা হয়।   


    

Post a Comment

0 Comments