Advertisement

What is QR Code and Who does it Work- Bangla

আপনি অনেক সময় অনেক BarCode এবং QR code লক্ষ করেন। BarCode এর মধ্যে শুধু মাত্র Digit (সংখ্যা) Store করা থাকে। কিন্তু আমাদের কাছে এখন BarCode থেকে উন্নত Technology রয়েছে। সেটা হলো QR code. QR Code-এর মধ্যে আপনি অনেক রকমের Data (তথ্য) Store (জমা) করে রাখতে। পারেন। যেমন-Text , Phone Number ,Web Url , SMS ইত্যাদি। 

এমনকি আপনি নিজের QR Code বানাতে পারেন। কীভাবে বানাবেন তার জন্য সম্পর্ণ Article পড়তে থাকুন। 

QR Code কি:

QR Code হলো 2D ডাইমেনশন। এই QR Code মধ্যে Data Store করা হয়। এই Data সেই পড়তে পারবে যে QR code Scan করবে Scanar বা Mobile দিয়ে। QR Code মধ্যে কি Data রয়েছে তা আমরা সরাসরি চোখের মাধ্যমে দেখতে পায় না। QR code কে Scan করতে হবে তবে তার মধ্যে থাকা Data আমরা দেখতে পাবো। 

QR Code-এর মধ্যে ছোটো ছোটো এলোমেলো ছিদ্র ছিদ্র দাগ থাকে এর মধ্যে সমস্ত Data সাজানো থাকে। 

QR Code-এর সুবিধা:

QR Code কে আমাদের Daily Life-এর সময় বাঁচানোর জন্য বানানো হয়েছে। 
কীভাবে QR Code আপনার  Daily Life Time বাঁচাচ্ছে -
(i) ধরুন আপনি আমার WebSite visit করবেন। তার জন্য আপনাকে Google এ গিয়ে www.rtelern.blogspot.com লিখে Search করতে হবে। লিখার জন্য আপনার সময় নষ্ট হচ্ছে। 


আপনি যদি উপরে দেওয়া QR Code টা  Scan করেন তাহলে আপনি সরাসরি আমার এই Website চলে আসবেন। 
(ii) ধরুন আপনি Paytm টাকা send করবেন আপনার বন্ধুকে। এর জন্য আপনাকে Paytm এ গিয়ে আপনার বন্ধুর paytm Number লিখতে হবে। লিখার জন্য আপনার সময় নষ্ট হবে। আবার যদি Number ভুল হয়ে যায় তাহলে অন্য কাউকে টাকা চলে যাবে। এই সমস্যা এড়াতে Paytm সহ অন্যান Payment app QR Code বানিয়েছে। আপনি আপনার বন্ধুর QR code Scan করে সরাসরি টাকা Send করতে পারেন। 

QR Code Scaner:

QR Code Scan করার জন্য Play Store অনেক QR Code Scanar App পেয়ে যাবেন। যে কোনো একটা app আপনার মোবাইলে Install করে নেবেন। এছাড়াও আপনি Paytm ,Phone pe Scaner এর মাধ্যমে আপনি যে কোনো QR Code Scan করতে পারবেন।  

কীভাবে আপনি আপনার QR Code বানাবেন:


আপনি আপনার নিজের QR Code তৈরী করার জন্য QR Code Generator click করুন। QR Code Generator offical Website থেকে আপনি আপনার নিজের QR Code বানাতে পারেন এবং Seve করে নিতে পারেন। এই QR code আপনার বন্ধু share করতে পারেন।  

Post a Comment

0 Comments