Advertisement

What is Digital marketing ? Who it is work ? Digital Marketing Full information in Bangla


পৃথিবীতে প্রতিদিন লক্ষ লক্ষ মানুষ ইন্টারনেটের মাধ্যমে ঘরে বসে নিজের প্রয়োজনীয় জিনিস পত্র Buy করছে, যেকোনো উৎসব উপলক্ষে বা অনুষ্ঠনের জন্য বা নিজের ইচ্ছা অনুযায়ী। 
                গত কয়েক বছরে মানুষের shopping করার পদ্ধতি সম্পূর্ণ রূপে বদলে গেছে। আগের মতো লোকজন market গিয়ে shopping করছে না বরং online shopping site জিনিস পত্র দেখছে এবং পছন্দ হলে online কিনে নিচ্ছে। ফলে যেসব লোক লোকাল অফলাইনে ব্যবসা ( কাপড়ের দোকান, ইলেক্ট্রনিক ডিভাইস দোকান, মুদিখানা দোকান ) করছে তাদের ব্যবসায় বিক্রি অনেকটা কমে গেছে। তাই এইসব দোকান গুলো এখন ব্যবসা করা মুশকিল হয়ে গেছে। এই আধুনিক যুগে এই সমস্যা থেকে বাঁচতে আপনাকে আধুনিক ভাবে ব্যবসা করতে হবে। এই আধুনিক ব্যবসার নাম হলো Digital Marketing .
               এই Digital Marketing কী ? এই Digital Marketing-এর প্রয়োজন কেন ? এই Digital Marketing কীভাবে কাজ করে ? সমস্ত কিছু এই article টাতে আমি আপনাদের কে বলবো। 

Digital marketing:

Digital Marketing হল- Internet, Computar এবং ইলেক্ট্রনিকস ডিভাইস দ্বারা করা marketing . Digital Markering এর মাধ্যমে কোম্পানি তাঁর উৎপন্ন product খুব কমে সময়ের মধ্যে টার্গেট গ্রাহকের কাছে পৌঁছে দেয়, একে Online Marketing ও বলা হয়। 

             যখন কোনো কোম্পানি নিজের Business শুরু করে বা নতুন product launch করে এবং তাদের এই business বা product সমন্ধে সকল মানুষকে জানানোর জন্য marketing করে। Marketing কথার অর্থ হল- সঠিক জায়জায় সঠিক সময়ে নিজের prodect গ্রাহকের কাছে পোঁছে দেওয়া। 
            বর্তমান সময়ে গ্রাহকদের সঙ্গে সরাসরি যোগাযোগ রক্ষার সঠিক জায়গা হচ্ছে যেখানে মানুষজন অধিক সময় অতিবাহিত করছে ,সেটা হলো Internet . এই ইন্টারনেটকে কাজে লাগিয়ে বড়ো বা ছোটো সব কোম্পানি তাদের ব্যাবসাকে grow করছে। 

Digital Marketing-এর প্রয়োজনীয়তা:

যখন internet ছিলনা মানুষজন TV ,Radio ,খবরের কাগজ ইত্যাদি ব্যবহার করত। তাই যে কোম্পানির advertisement এর প্রয়োজন হতো সেই কোম্পানি এগুলোতে advertisement দিতো। বর্তমান সময়টা ইন্টারনেটের যুগ। এখন মানুষ TV দেখার বদলে  Youtube, Hotstar, Zee5, SoniLiv  ব্যবহার করছে। গান শোনার জন্য বিভিন্ন ধরণের Music app ব্যবহার করছে এবং খবরের কাগজের বদলে Blogg পড়ছে। তাই কোম্পানি গুলো Marketing করার জন্য ইন্টারনেটকে বেছেনিছে।  

Digital Marketing-এর  সুবিধা:

(i) Ofline মার্কারিং- এর তুলনায় অনলাইন marketing এর খরচ কম এবং কম সময়ে গোটা বিশ্বজুড়ে আপনার Product-এর  advertisement করতে পারেন। 
(ii) Digital Marketing-এর ফলে গ্রাহকে জিনিস পত্র কেনার জন্য বাজারে যাওয়ার প্রয়োজন হচ্ছে না এবং গ্রাহকের সময় বাচ্ছে। 
(iii) Digital Marketing এর ফলে সরাসরি কোম্পানি গ্রাহকে তাদের product বিক্রি করছে এবং সম্পূর্ণ প্রফিটটা কোম্পানির কাছে যাচ্ছে। 

কীভাবে Digital Marketing করবে:

Digital Markting  বিভিন্ন ভাবে করা যায়-
(i) Blogging Marketing : Online Digital Marketing করার সবচেয়ে ভালো পদ্ধতি হচ্ছে Blogging . Blogging-এ আপনাকে আপনার Company নাম blog বানাতে হবে। ওই ব্লগে আপনাকে কোম্পানির সমস্ত services সমন্ধে বলতে হবে। এছাড়াও যখন আপনার কোম্পানি নতুন নতুন প্রোডাক্ট Launch করবে সেটার সমন্ধে বিস্তারিত লিখবেন। ফলে অনেক গ্রাহকে আপনার কোম্পানির উপর আকর্ষিত করতে পারেন। ** Bloging সমন্ধে জানতে Click করুন **

(ii) Social Media Marketing: Social media মাধ্যমে আপনি আপনার কোম্পানি product বা business idea advertisement দেখিয়ে গ্রাহকে আকর্ষিত করতে পারে। আর জন্য  আপনাকে Social media কোম্পানিকে টাকা দিতে হবে। 
(iii) Google Adwords: Google Adwords-এর মাধ্যমে যেকোনো কোম্পানি নিজের প্রোডাক্টের ads দেখাতে পারেন।এর জন্য আপনাকে গুগলকে টাকা দিতে হবে। ফলে আপনার দেওয়া Ads google বিভিন্ন রকমের website বা app দেখাবে এবং দর্শকে  আপনার ads এর প্রতি আকর্ষিত  করবে। 
(iv) Youtube Marketing: আপনারা লক্ষ করবেন যে Youtube কোনো ভিডিও দেখার সময় অনেক ভিডিও Ads চলে আসে। এই Ads গুলো কোম্পানি দ্বারা দেখানো হয়। এই Ads দেখানোর জন্য আপনাকে ইউটুবেকে টাকা দিতে হবে। 
(v) Sponsordship Marketing: অনেক সময় লক্ষ করবেন যে বড়ো বড়ো Youtube channel বা বড়ো বড়ো Selebrits-রা কিছু কিছু company বা company product সমন্ধে বলছে ,একে sponsordship Marketing বলে। এর জন্য ওই ব্যক্তিকে কোম্পানি তরফ থেকে টাকা দেওয়া হয়। 
(vi) Email Marketing: Email Marketingএর  মাধ্যমে কোম্পানি প্রোডাক্ট সমন্ধে বিস্তারিত send করে এবং এর সঙ্গে delss ও offers সহ  send করে। 
                      আসা করছি আপনার Digital Marketing  সমন্ধে ধারণা পরিস্কার হয়েছে। 
 Network Marketing সমন্ধে জানতে Click করুন 



Post a Comment

0 Comments